এমপিওভুক্তির আবেদন করেছে ৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠান
০৭ ডিসেম্বর, ২০২১ ০৭:৫০ পূর্বাহ্ন

  

এমপিওভুক্তির আবেদন করেছে ৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

Online Reporter
১৩-১১-২০২১ ১১:২৩ পূর্বাহ্ন
এমপিওভুক্তির আবেদন করেছে ৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

চলতি অর্থবছরে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি পাওয়ার জন্য প্রায় আট হাজার শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন ফরমে আবেদন করেছে। জমা হওয়া এই আবেদনগুলো যাচাই-বাছাইয়ের ৯ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে যাচাই কমিটিতে সহায়তা করতে চার সদস্যের আরও একটি উপকমিটিও গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি হওয়া আদেশে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীনকে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়, ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কলেজ শাখার যুগ্ম সচিব, বেসরকারি মাধ্যমিক শাখার উপ-সচিব, শিক্ষা অধিদপ্তরের প্রশাসন শাখার পরিচালক, ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক, বিভাগের বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব সদস্য হিসেবে আছেন। এছাড়া মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। 

সংশ্লিষ্টরা বলেছেন, প্রায় দুই বছর পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদনও নেয়া হয়েছে। আবেদন করা স্কুল-কলেজগুলো বাছাইয়ে ৯ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। চলতি অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয় এমপিওভুক্তির জন্য বাজেটে ২০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. কামরুল হাসান বলেন, শিক্ষামন্ত্রী ও সচিব ইউনেস্কো সম্মেলনে অংশ নেয়ার জন্য এখন প্যারিসে রয়েছেন। আগামী ১৩ নভেম্বর তাদের দেশে ফেরার কথা রয়েছে। এরপরে মন্ত্রীর নির্দেশনা নিয়ে সচিবের নেতৃত্বে এমপিওভুক্তি আবেদন যাচাই-বাছাই করার কাজ শুরু হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি অর্থবছরে ঠিক কতটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা যাবে তা এখনই বলা সম্ভব নয়। তবে এ খাতে বাজেট রয়েছে ২০০ কোটি টাকা। সঙ্গতকারণেই নীতিমালা মেনে যেসব প্রতিষ্ঠান আবেদন করেছে তারাই এমপিওভুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বলে জানান তিনি।

নন এমপিও শিক্ষকরা বলেছেন, এমপিওভুক্তি পেতে গত ১০ থেকে ৩১ অক্টোবরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আবেদন করেছে। এরমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ডিগ্রি স্তর মিলিয়ে এমপিও’র জন্য আবেদন করেছে প্রায় পাঁচ হাজার শিক্ষা প্রতিষ্ঠান। কারিগরি, ভোকেশনাল ও মাদ্রাসাস্তরের এমপিও’র জন্য আবেদন করেছে প্রায় ৩ হাজার। তিনি বলেন, শর্ত পূরণ করতে না পারায় ডিগ্রিস্তরের প্রায় ৫০০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিও’র জন্য আবেদন করতে পারেনি।

এদিকে মন্ত্রণালয়ের গঠন করা কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, এ কমিটি নতুন এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী এবং অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দের আলোকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্ত করার বিষয়ে আবেদনগুলো যাচাই বাছাই করে মতামতসহ প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করবে। আবেদনে দেয়া তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্যতা দেখা গেলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে কমিটি মতামতসহ প্রতিবেদন সরকারকে দেবে। আর শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ব্যানবেইস সব কারিগরি সহায়তা দেবে।

 

Online Reporter ১৩-১১-২০২১ ১১:২৩ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 58 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   শামস লিভিং, শহীদবাগ, ঢাকা
(রাজারবাগ পুলিশ লাইন্সের ২নং গেইটের বিপরীতে)
মোবাইল :   ০১৬১৬-১০৪৪৯৮
  ইমেল :   info@shikkharalo24.com